চট্টগ্রাম প্রতিনিধিঃ গতকাল ২০ মার্চ রোজ শনিবার সকাল ১১টায় চট্টগ্রাম বাঁশখালী উপজেলা পৌরসভা’য় অবস্থিত বাঁশখালী এ্যাপোলো হসপিটালের উদ্যোগে জেনারেল ফিজিশিয়ানদের নিয়ে এক মতবিনিময় সভা ও মধ্যাহৃভোজ সহ সাইন্টিফিক সেমিনার ২০২১ অনুষ্ঠিত হয়।

উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন এডভোকেট নুরুল মোস্তফা সোহেল চেয়ারম্যান বাঁশখালী এ্যাপোলো হাসপাতাল।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রুরাল মেডিকেল প্রেকটিশনার (ওয়েল ফেয়ার) সোসাইটি’র কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি ও চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি জনাব মনির উদ্দিন চৌধুরী ফ্যামিলি প্লানিং ইন্সপেক্টর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বাঁশখালী, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ডা. সায়েম কামাল ভাইস চেয়ারম্যান বাঁশখালী এ্যাপোলো হসপিটাল , বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডা. সাদিরা ইসলাম আবাসিক মেডিকেল অফিসার বাঁশখালী এ্যাপোলো হসপিটাল, অত্র হসপিটালের পরিচালনা কমিটি’র সদস্যদের মধ্যে বক্তব্য পেশ করেন মৌলানা মুহাম্মদ মুছা, দীপন সুশীল,এম ডি মোজাম্মেল হক, মুহাম্মদ নোমান।

এবং বাংলাদেশ রুরাল মেডিকেল প্রেকটিশনার (ওয়েল ফেয়ার) সোসাইটি’র পক্ষ থেকে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য পেশ করেন বিশিষ্ট সংগঠক ও চিকিৎসক ডা. এস.এন রাসেল সাধারণ সম্পাদক রুরাল মেডিকেল প্রেকটিশনার(ওয়েল ফেয়ার)সোসাইটি বাঁশখালী দক্ষিণ শাখা ও দপ্তর সম্পাদক মানবাধিকার কমিশন বাঁশখালী উপজেলা , বিশিষ্ট সংগঠক ও চিকিৎসক ডা. জসিম তালুকদার আইন ও ধর্মবিষয়ক সম্পাদক (দঃ শাখা) ও সমন্বয়ক এশিয়া মানবাধিকার সংস্থা চট্টগ্রাম দক্ষিণ জেলা,প্রবীণ চিকিৎসক ডা. সমিরণ কান্তি গুহ উপদেষ্টা প্রমুখ।

বিশেষ অতিথি বক্তব্যতে সভায় উপস্থিত চিকিৎসকদের ধন্যবাদ কৃতজ্ঞতা জানিয়ে বলেন ডা. এস এন রাসেল বলেন,
বাঁশখালী উপজেলা শাখার সকল চিকিৎসক কে এক সাথে ঐক্য বদ্ধ হয়ে কাজ করার উদাত্ত আহবান জানান এবং সবাই কে এ্যাপোলো হসপিটাল কে সার্বিক সহযোগিতাসহ হসপিটালের পরিচালনা কমিটির সকল সদস্যকে সুন্দর এই আয়োজন উপহার দেয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সভায় শুভেচ্ছা বক্তব্যতে ডা. জসিম তালুকদার বলেন,
বাংলাদেশ রুরাল মেডিকেল প্রেকটিশনার বাঁশখালীর (দঃ শাখার) পক্ষ থেকে উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন,আমরা জানি যে, গ্রামের এই চিকিৎসকগণের প্রতিভা আছে, মেধা আছে, সমাজে অবদান রাখার যোগ্যতাও আছে, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস আছে;
সব চাইতে উল্লেখযোগ্য হচ্ছে এই মহামারী করোনা কালীন সময়ে গ্রামে গন্জে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে এই চিকিৎসকগণ জীবনের রিক্সনিয়ে, কিন্তু আজকের রাষ্ট্রগত তার সেই গুণগুলোর কোনো মূল্যায়ন নেই, কোনো স্বীকৃতি নেই। আজ সময় এসেছে ঐক্যবদ্ধ ভাবে স্বীকৃতি আদায় করে নেয়ার।

এই চিকিৎসক গণ মেধা ও যোগ্যতাকে কাজে লাগানোর সুযোগ পাচ্ছে না। তাদেরকে টুকিটাকি অজুহাতে নাম করে, তাদের উপর রাষ্ট্রিক বিধিনিষেধ আরোপ করে অবদমিত করে রাখা হচ্ছে। এই অবহেলিত অবস্থা, এই পরিস্থিতি থেকে উদ্ধাকারীর সন্ধানও তাদের জানা নেই।

এজন্য গ্রামের সামাজিক ডাক্তার বলে পরিচিত বাঁশখালীর উদীয়মান এই চিকিৎসক সংগঠন “বাংলাদেশ রুরাল মেডিকেল প্রেকটিশনার (ওয়েল ফেয়ার) সোসাইটি বাঁশখালী শাখা’য় বাঁশখালী’র প্রত্যক্ষ অঞ্চলের চিকিৎসকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

সভার প্রধান অতিথি মনির উদ্দিন চৌধুরী তাঁর বক্তব্য বলেন, সততার ভিত্তিতে চিকিৎসা সেবা দেওয়া একজন চিকিৎসকের নীতি বা ধর্ম।

আরো বলেন, বাঁশখালীতে যে কোন সংগঠনের চিকিৎসক হউকনা কেন আমরা সবাই চিকিৎসক কেই কারো প্রতি বৈষম্য নাই কেউ কারো প্রতি কাদা ছোড়াছুড়ি না করে একে অপরের সম্মান বজায় রেখে চিকিৎসা সেবা চালিয়ে যাবার সবার প্রতি বিনীত অনুরোধ জানান।।