কৃষিতে আমরা শুধু স্বয়ং সম্পূর্ণ নয়, শীঘ্রই উদ্বৃত্তে পরিণত হবো--- কৃষিমন্ত্রী

আমাদের কৃষির উন্নয়ন এগিয়ে চলছে
কৃষিতে আমরা শুধু স্বয়ং সম্পূর্ণ নয়, শীঘ্রই উদ্বৃত্তে পরিণত হবো— কৃষিমন্ত্রী

মোঃ আব্দুল হামিদ,গাজীপুর প্রতিনিধিঃ
কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, যেভাবে আমাদের কৃষির উন্নয়ন এগিয়ে চলছে, আমরা মনে করি কৃষিতে উৎপাদন বৃদ্ধি করে শুধু স্বয়ং সম্পূর্ণ নয়,উৎদ্বৃত্ত হবো। উৎদ্বৃত্ত বিভিন্ন ফসল, বিশেষ করে যেগুলোকে বলা হয় হাই ভ্যালূ ক্রপ, অর্থকরী ফসল, শাকসব্জি, ফলমূল, এবং অন্যান্য বিভিন্ন প্রক্রিয়াজাত দ্রব্য আমরা বিদেশে রপ্তানী করবো। এ ব্যাপারে কৃষি মন্ত্রণালয় সর্বাত্মক চেষ্টা করছে।

শুক্রবার সকালে বাংলাদেশ ধানগবেষণা ইনস্টিটিউট (ব্রি) ক্যাম্পাসে আধুনিক শ্রমিক কলোনী বহুতল বিশিষ্ট ভবন উদ্বোধন করতে গিয়ে মন্ত্রী এসব কথা বলেছেন। এসময় তার সঙ্গে ছিলেন কৃষিমন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মেজবাহুল ইসলাম, ব্রি’র মহাপরিচালক মো. শাহজাহান কবিরসহ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব এবং ব্রি’র বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

কৃষি মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রæতি ছিল কৃষিকে আধুনিকীকরণ, কৃষিকে বানিজ্যিকীকরণ এবং কৃষি থেকে কৃষকের আয় বৃদ্ধি করে তাদের জীবনযাত্রার মান বৃদ্ধি করা। তারা যেন তাদের সন্তানদেরকে পুষ্টি সম্মত খাবার দিতে পারে। উন্নত জীবন যাপনের ব্যবস্থা করে দিতে পারে। দুধ, মাছ. মাংস এগুলো বাজারে পাওয়া যায়, কিন্তু তারা তা কিনে তা খেতে পারে না। এগুলো যাতে তারা কিনে খেতে পারে এবং তাদের আয় বৃদ্ধি পায়। এ প্রযুক্তির মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি পেলে আমরা আন্তর্জাতিক বাজারে এক্সপোর্ট রপ্তানী করে আরো আয় বৃদ্ধি করবো। এতে কৃষক লাভবান হবে দেশ ও জাতি লাভবান হবে। আমাদের লক্ষ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের ক্ষুধা মুক্ত ও দারিদ্রমুক্ত একটি সমৃদ্ধশালী উন্নত বাংলাদেশ গড়ার। তবেই জাতিকে নিয়ে আমারা পৃথিবীতে গর্ব করে অহংকার করে কথা বলতে  পারবো। ইনশাল্লাহ এই লক্ষ্য অর্জনে কৃষি সবসময়ই ভূমিকা রেখেছে। আরো অনেক বেশি ভ‚মিকা রাখবে।

এসময় ব্রি মহাপরিচালক মো. শাহজাহান কবির মন্ত্রীকে ব্রি উদ্ভাবিত ধান কাটা ও মাড়াই যন্ত্র ব্রি হোল ফিড কম্বাইন হারবেস্টার সম্বন্ধে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। পরে মন্ত্রী বেলুন উড়িয়ে এবং ফিতা কেটে শ্রমিক কলোনীর নবনির্মিত ভবন উদ্বোধন করেন।