ধামইরহাটে কোরবানির পশুর চামড়ার ধস  

নওগাঁ

মাসুদ সরকার, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ  নওগাঁর ধামইরহাটে কোরবানীর পশুর চামড়ার বাজারে ব্যাপক ধস নেমেছে। আটটি খাসীর চামড়ার মূল্য মাত্র ৮০ টাকা। অনেকে চামড়া বিক্রি করতে না পেয়ে নদীতে ভাসিয়ে অথবা রাস্তার পাশে ফেলে দিয়েছে। এদিকে চামড়ার দাম না পেয়ে অসহায় মানুষ গুলোর মাঝে হতাশা লক্ষ্য করা গেছে।

জানা গেছে, গত বুধবার ঈদুল আযহা উপলক্ষে এলাকা ধর্মপ্রাণ মুসল্লিরা হাজার হাজার গরু,ছাগল ও ভেড়া কোরবানী করেন। বাজারের কোরবানীর পশুর দাম ভালো হলেও চামড়ার দাম না থাকায় হতাশ হয়ে পড়েন সমাজের অসহায় দুস্থ্য মানুষগুলো। সরকারের বেঁধে দেয়া দামে কোন চামড়া ক্রয় বিক্রয় হয়নি। এবার মৌসুমী চামড়া ব্যবসাীয় আনাগোনা ছিল না বললেই চলে। চামড়া বিক্রি করার জন্য ছুটোছুটি করতে হয়েছে।ধামইরহাট পৌরসভার অন্তর্গত জয়জয়পুর গ্রামের আনিছুর রহমান বলেন,আটটি খাসীর চামড়া তিনি মাত্র আশি টাকায় বিক্রি করেছেন। উপজেলার বড় চকগোপাল গ্রামের জাইদুল ইসলাম বলেন,তাদের সমাজের ১৭টি গরুর চামড়া গড়ে তিনশত টাকা দরে বিক্রি করা হয়েছে। তবে খাসীর চামড়া কেনার গ্রাহক পাওয়া যায়নি। এদিকে ধামইরহাট ফুটবল মাঠ এলাকার সোনা মিয়া জানান,তার একটি খাসীর চামড়ার দাম পাঁচ টাকা বলায় ক্ষোভে সে স্থানীয় ঘুকসী খাড়ীর পার্শে ফেলে দিয়েছেন।

ধামইরহাট বাজারের চামড়া ব্যবসায়ী শ্রী সন্দীব রবিদাস বলেন,খাসীর চামড়া প্রকারভেদে ১০ থেকে সর্বোচ্চ ৩০ টাকা, গাভীর চামড়া একশত ৫০ টাকা থেকে দুইশত এবং ষাঁড় গরুর চামড়া দুইশত থেকে সর্বোচ্চ তিনশত পঞ্চাশ টাকা দরে কেনা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.