বাবুগঞ্জে ইলিশ রক্ষার অভিযানের সংবাদ সংগ্রহ জন্য দিতে হবে লিখিত আবেদন পত্র।

বরিশাল
বাবুগঞ্জে ইলিশ রক্ষার অভিযানের সংবাদ সংগ্রহ জন্য দিতে হবে লিখিত আবেদন পত্র।
বাবুগঞ্জ(বরিশাল)  প্রতিনিধি ঃ বরিশালের বাবুগঞ্জে মা ইলিশ রক্ষার অভিযানের সংবাদ সংগ্রহ করতে চাইলে সাংবাদিকদেরও দিতে হবে লিখিত আবেদন পত্র এমনটাই বললেন বাবুগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুজ্জামান।
এই মৌসুম ইলিশ প্রধান প্রজননের সময় তাই সরকার ও মৎস্য বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশে গত ৪ই অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মা ইলিশ শিকার ও বাজারজাতে নিষেধাজ্ঞা জারী করেন এবং নিষেধাজ্ঞা অমান্য করিলে তা দন্ডনীয় অপরাধে গণ্য হবে বলে উল্লেখিত করেন।
তাই মা ইলিশ আহরণ ঠেকাতে বাবুগঞ্জ উপজেলা ট্যাক্স ফোর্স কমিটি গঠন করে উপজেলা নির্বাহী অফিসার,উপজেলা মৎস্য কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি। মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করেন। কিন্তু সাংবাদিকদের কর্মক্ষেত্রে সংবাদ সংগ্রহ জন্য যেতে চাইলে বাবুগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুজ্জামান প্রথমে অনীহা প্রকাশ করেন পরে বলেন মৎস্য অভিযান অথবা মোবাইল কোর্টের সংবাদ সংগ্রহ করতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত আবেদন পত্র জমা দিতে হবে। এবং আমাদের আলোচনায় অনুমতি পেলে সাংবাদিকেরা যেতে পারবেন।
অন্যদিকে মীরগঞ্জ বাজারের ব্যবসায়ী রমিম হোসেন সাংবাদিকদের বলেন মীরগঞ্জ বাজার পার্শ্ববর্তী  দুই নদীর সংযুক্ত আরিয়াল খা ও সুগন্ধা নদীতে প্রতিদিন প্রায় ১শত জাল নদী ফেলে ইলিশ শিকারের জন্য। কিন্তু মৎস্য অভিযানের ট্রলার তাদের কে দেখেও না দেখার বাহানা করছেন। এবং সাংবাদিকদের অভিযানে না নিতে চাওয়া মানাই জেলের সাথে সরাসরি যোগসূত্র আছে মৎস্য অফিসারের সাথে।
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন বাবুগঞ্জে বিভিন্ন জায়গায় মা ইলিশ শিকারের বিষয়টি আমি দেখতেছি। মৎস্য অভিযানে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ম্যাজিষ্ট্রেট নিয়ন্ত্রণে থাকে তবে তিনি চাইলে সংবাদ সংগ্রহ সাংবাদিকদের নিতে পারেন। কিন্তু ম্যাজিষ্ট্রেট ছাড়া মৎস্য অভিযানে সংবাদের জন্য সাংবাদিকদের কোন নিষেধ করা যায়নি এবং উল্লেখযোগ্য বলাও হয়নি।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.